জীবন দর্শন ভ্রমন স্বাস্থ্য ইতিহাস অনুপ্রেরণা চাকরি জানা-অজানা বিশেষ প্রতিবেদন সাক্ষাৎকার

বিশেষ সাক্ষাৎকার: মুহাম্মদ শামছুল হক

0


সাক্ষাৎকারটি নিয়েছেন কন্ঠ ৭১’র ঝালকাঠি প্রতিনিধি তাসীন অনিক।

মুহাম্মদ শামছুল হক ১৯৫৬ সালের ৩১ ডিসেম্বর তৎকালীন বরিশাল জেলার অন্তর্গত ঝালকাঠি থানা শহরের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

তার প্রাথমিক শিক্ষা জীবন শুরু হয় স্থানীয় মসজিদবাড়ি প্রাথমিক বিদ্যালয়ে। ছাত্রজীবনে তিনি জুনিয়র বৃত্তি লাভ করেন। ১৯৭২ সালে যশোর শিক্ষা বোর্ডের আওতায় ঝালকাঠি সরকারি উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে ৩টি বিষয়ে লেটার মার্কসহ এস.এস.সি পরীক্ষায় প্রথম বিভাগে উত্তির্ণ হন।

স্বাধীনতা যুদ্ধকালীন সময়ে তিনি পাক সেনাবাহিনীর দ্বারা নির্যাতিত হয়ে কারাবরণ করেন। ১৯৭৭ সালে শামছুল হক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিনে ঝালকাঠি মহাবিদ্যালয় বর্তমান ঝালকাঠি সরকারি কলেজ থেকে ব্যাচেলর অব আর্টস ডিগ্রি অর্জন করেন।

১৯৭৮ সালের ১৬ জানুয়ারী ঝালকাঠি জেলা সদরস্থ ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান উদ্বোধন মাধ্যমিক বিদ্যালয়ে একজন সহকারী শিক্ষক হিসেবে তিনি শিক্ষকতা পেশায় যোগদান করেন।

১৯৯৫ সালে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে বিএড ডিগ্রি অর্জন করেন শামছুল হক। অতঃপর ১৯৯৮ সালে ঝালকাঠি সদর উপজেলাধীন নবগ্রাম মডেল হাই স্কুলে প্রধান শিক্ষক হিসেবে যোগদান করেন। ২০০২ সালে প্রধান শিক্ষকের দায়িত্ব নিয়ে শামছুল হক উদ্বোধন মাধ্যমিক বিদ্যালয়ে যোগদান করেন।

শিক্ষা জীবনে আবৃত্তি, বক্তৃতা ও উপস্থাপনা সহ বিভিন্ন বিষয়ে তিনি অংশগ্রহণ করেন।

ফেইসবুক মন্তব্য

Leave A Reply