জীবন দর্শন ভ্রমন স্বাস্থ্য ইতিহাস অনুপ্রেরণা চাকরি জানা-অজানা বিশেষ প্রতিবেদন সাক্ষাৎকার

প্রাক-প্রাথমিকের ক্লাস নিলেন সচিব আকরাম-আল হোসেন

0

“ওয়ান ডে ওয়ান ওয়ার্ড” এর প্রবর্তক প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব জনাব আকরাম-আল হোসেন বুধবার দোহার মডেল স্কুল পরিদর্শন করেন। সেখানে তিনি প্রাক-প্রাথমিক স্কুলের শিক্ষার্থী সাথে কথা বলেন এবং শিক্ষার্থীদের ক্লাস নেন।

তিনি শিক্ষার্থীদের সাথে আনন্দঘন সময় কাটান এবং শিক্ষার্থী তাকে পেয়ে উৎফুল্ল হয়। এসময় তিনি বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ সংশ্লিষ্ট সকলকে প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদেরকে মান সম্মত ও যুগপযোগি শিক্ষা দানের আহবান জানান।

প্রসঙ্গত, ১৯৯৫ সালে গঠিত সবার জন্য শিক্ষা-সংক্রান্ত জাতীয় কমিটি ‘সবার জন্য শিক্ষা’ লক্ষ্য অর্জনের ক্ষেত্রে ছোট শিশুদের শিক্ষার গুরুত্ব স্বীকার করে এবং প্রাক-প্রাথমিক শিক্ষা ব্যবস্থার প্রবর্তন ও উন্নয়নের লক্ষ্যে বেশ কয়েকটি সুপারিশ পেশ করে তৎকালিন সরকার।

তারই ধারাবাহিকতায় প্রাথমিক শিক্ষা আরম্ভের পূর্বে ৬ বছরের কম বয়সের শিশুদের জন্য ৩ থেকে ৫/৬ বছর বয়সী শিশুদের শারীরিক, মানসিক এবং সামাজিক অবস্থান অনুযায়ী তাদের যত্ন, বেড়ে উঠা এবং শিশু অধিকার নিশ্চিত করা, খেলাধুলা, আনন্দ, অক্ষরজ্ঞান এবং গণনার হাতেখড়ির মাধ্যমে তাদের উন্নয়ন এবং শিক্ষার সঙ্গে সম্পৃক্ত করার জন্যই বর্তমান প্রাক-প্রাথমিক শিক্ষাব্যবস্থা।

প্রাক-প্রাথমিক শিক্ষাকে সাধারণত দুটি ধাপে বিভক্ত করা হয় ৩-৫ বছরের শিশুদের জন্য নার্সারি/প্লে গ্রুপ বা প্রাক-কিন্ডার গার্টেন এবং ৫-৬ বছরের শিশুদের জন্য প্রাক-প্রাথমিক বা কিন্ডারগার্টেন।

ফেইসবুক মন্তব্য

Leave A Reply