জীবন দর্শন ভ্রমন স্বাস্থ্য ইতিহাস অনুপ্রেরণা চাকরি জানা-অজানা বিশেষ প্রতিবেদন সাক্ষাৎকার

নীরবে কাজ করে যাচ্ছে খুলনার ফুড ব্যাংকিং কল্যান সংস্থা

0


সাইমুম মোর্শেদ
খুলনা প্রতিনিধিঃ

খুলনার কিছু তরুন ২০১৭ সালের ৪ আগস্ট সমাজের ছিন্নমূল, সুবিধাবঞ্চিত মানুষের খাবারের প্রতি দুঃখ-দুর্দশার কথা চিন্তা করে ফুড ব্যাংকিং খুলনা কল্যান সংস্থার যাত্রা শুরু করে। এরপর একে একে খুলনার বিভিন্ন স্বনামধন্য রেস্টুরেন্ট, ফুড কোর্ট, বিয়ে বাড়ি, জন্মদিন বা ফ্যামেলী প্রোগ্রামের অবশিষ্ট খাবার বেচে গেলে সেই খাবার সংগ্রহ করে গরীব-দুঃখী মানুষের মাঝে সরবরাহ করে তাদের আহারের চাহিদা মেটায়।

বর্তমানে খুলনা ফুড ব্যাংকিং কল্যান সংস্থার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক গ্রুপের সদস্য সংখ্যা ৫১৫০০।

খুলনা ফুড ব্যাংকিং কল্যান সংস্থার প্রতিষ্ঠাতা পরিচালক মোঃ ইমরান হোসেন মৃধা জানান, বর্তমানে খুলনা ফুড ব্যাংকিং কল্যান সংস্থা ২১৯ তম ইভেন্টের মাধ্যমে ১০৫০০ জন সমাজের সুবিধাবঞ্চিত, অসহায়, দুস্থ মানুষের খাবারের ব্যাবস্থা করেছে।

সামাজিক দায়বদ্ধতা থেকে এই সমাজসেবা মূলক কাজে এগিয়ে আসে খুলনা ফুড ব্যাংকিং কল্যান সংস্থা। বর্তমানে একজন পরিচলাক, তিনজন প্রতিষ্ঠাতা পরিচালক ও একশত নিবন্ধিত সেচ্ছাসেবক সদস্য রয়েছে। যারা খুলনা সহ দক্ষিনাঞ্চলে ২৪ ঘন্টা যে কোন সময় খুলনা ফুড ব্যাংকিং কল্যান সংস্থায় হট লাইন নাম্বারে ফোন আসলে দ্রুত তারা খাবার সংগ্রহ করে প্রকৃত সমাজের সুবিধাবঞ্চিতদের মাঝে খাবার বিতরন করে তাদের মুখে হাসি ফোটাতে সক্ষম হয়।

খুলনা মহানগরীর স্বনামধন্য ১২ টি রেস্টুরেন্ট দিয়ে নিয়মিত খাবার সরবরাহ করে থাকেন খুলনা ফুড ব্যাংকিং কল্যান সংস্থায়।বর্তমানে ফুড ব্যাংকিং কল্যান সংস্থা খুলনা এডুকেশন ব্যাংকিং ও ব্লাড ব্যাংকিং কার্যক্রম শুধু করেছে।এডুকেশন ব্যাংকিং খুলনা কেডিএ নিউমার্কেট এর সম্মুখে শিল্পব্যাংক ভবনের পিছনে ৩০ জন বাচ্চাকে নিয়মিত পাঠদান করে আসছে।

প্রতিদিন বিকেল ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত চলে ছিন্নমূল শিশুদের পাঠদান কর্মসূচী।এছাড়াও, ফুডব্যাংকাররা ব্লাড ব্যাংকিং এর মাধ্যমে নিয়মিত ব্লাড ডোনেশন করে আসছে।

সাম্প্রতিক সমাজের বিত্তবানরা তাদের জন্মদিন, বিবাহবার্ষিকীতে ফুডব্যাংকিং কল্যান সংস্থার খুলনার মাধ্যমে গরীব দুঃখীদের সাথে তাদের আনন্দ ভাগাভাগি করে নেন।

ফেইসবুক মন্তব্য

Leave A Reply