জীবন দর্শন ভ্রমন স্বাস্থ্য ইতিহাস অনুপ্রেরণা চাকরি জানা-অজানা বিশেষ প্রতিবেদন সাক্ষাৎকার

টুঙ্গিপাড়ায় ব্যতিক্রমী সমাজসেবা অফিস

0


টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধিঃ

ডিজিটাল বাংলাদেশের অংশ হিসাবে সারা দেশের মতো বদলে যাচ্ছে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলা ভবনের চিত্র। উপজেলায় অনেক অফিস থাকলেও সব থেকে ব্যতিক্রম সমাজসেবা অফিস ও তার কর্মকর্তা মানব রঞ্জন বাছাড়।

তিনি তার ব্যাক্তিগত উদ্যোগ ও সমাজসেবা অধিদপ্তরের সহযোগিতায় রুচি, সৃজনশীলতা আর সাধ্যের সর্বোচ্চটুকু দিয়ে সরকারি অফিস করেছেন কর্পোরেট লুকের এর আদলে। শুধুমাত্র ডেকোরেশন নয় সৃজনশীলতার পরিচয় দিয়ে আর জাতির জনকের জন্ম ভূমির সাথে সঙ্গতি রেখে অফিসের ভিতরেই তৈরি করেছেন “বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার”। যা এর আগে উপজেলার কোন সরকারি অফিস করেনি।

তার এই উদ্যোগের কারনে তিনি প্রশংসিত হচ্ছেন সব মহলে। এছাড়া তিনি বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কিত বইয়ের সন্ধান করতে বিভিন্ন স্কুল, কলেজের শিক্ষকদের সাথে মতবিনিময় করেছেন। এ কর্নারে স্থান পেয়েছে মহান মুক্তিযুদ্ধের স্থিরচিত্র, তথ্য ও ইতিহাস। উঠে এসেছে বঙ্গবন্ধু ও স্বাধীনতার দৃশ্যপট।

জানা যায়, সমাজসেবা কর্মকর্তা মানব রঞ্জন বাছাড় কাস্টমস এর চাকরি ছেড়ে সমাজসেবাতে যোগদান করেন। এছাড়া বর্তমান ও ভবিষ্যত প্রজন্মকে ৭১’এর চেতনায় উদ্বুদ্ধকরণ ও সঠিক ইতিহাস জানাতে তার এই উদ্দোগ।

গত বৃহস্পতিবার বিকালে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে উপজেলা সমাজসেবা কার্যালয়ে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নারের উদ্ভোধন করেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জনাব মিজ্ জুয়েনা আজিজ ও সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) গাজী মোহাম্মদ নুরুল কবীর।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা মানব রঞ্জন বাছাড় বলেন, বঙ্গবন্ধুর কারণেই পরাধীনতার শৃঙ্খল থেকে আমরা স্বাধীনতা অর্জন করতে পেরেছি। তাই জাতির জনকের জন্মভূমির মানুষকে সেবাদানের সুযোগ পাওয়াটা সৌভাগ্যের বিষয়। আমরা মাননীয় প্রধানমন্ত্রীর বয়স্কভাতা, বিধবাভাতা, প্রতিবন্ধীভাতা সহ অনেক বিশেষ উদ্যোগ নিয়ে কাজ করি। তাই সেবাগ্রহীতারদের সেবা প্রাপ্তির পাশাপাশি তাদের সেবা প্রাপ্তির স্থানটিকেও সুন্দর করার চেষ্টা করেছি। এছাড়া আমি মাননীয় প্রধানমন্ত্রীর টুঙ্গিপাড়া উপজেলাকে সুন্দর সমাজসেবার মডেল উপজেলা হিসেবে প্রতিষ্ঠা করতে চেষ্টা করে যাবো।

ফেইসবুক মন্তব্য

Leave A Reply