জীবন দর্শন ভ্রমন স্বাস্থ্য ইতিহাস অনুপ্রেরণা চাকরি জানা-অজানা বিশেষ প্রতিবেদন সাক্ষাৎকার

খুবিতে ফিরতে পারেনি ওরা ১১ জন

0


মো.মারুফ হুসাইন পান্না
খুবি প্রতিনিধি:

আজ ১৩ মার্চ মঙ্গলবার, খুলনা বিশ্ববিদ্যালয়ে শোক দিবস। ২০০৪ সালের এ দিনে সুন্দরবনের কটকা নামক স্থানে সফরে গিয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিনের ৯ জন এবং বুয়েটের ২ জনসহ মোট ১১ জন ছাত্র-ছাত্রী সমুদ্র গর্ভে নিমজ্জিত হয়ে শাহাদতবরণ করেন।

প্রতিবছর এ দিনটিতে খুলনা বিশ্ববিদ্যালয় শোক দিবস হিসেবে পালিত হয়ে আসছে। এবছর ১৩ মার্চ এ উপলক্ষে খুলনা বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ১০:৩০ মিনিটে কালো ব্যাজ ধারণ, সকাল ১০:৪৫ এ শোকর‌্যালি, সকাল ১১ টায় কটকা স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, সকাল সাড়ে ১১ টায় প্রদর্শনীর উদ্বোধন, বাদ যোহর বিশ্ববিদ্যালয় জামে মসজিদে মিলাদ ও এতিমদের সাথে মধ্যাহ্ন ভোজ, বিকেল সাড়ে ৫ টায় কটকা স্মৃতিসৌধে শোক সভা ও স্মৃতিচারণ, সন্ধ্যা সাড়ে ৬ টায় প্রদীপ প্রজ্জ্বলন এবং সন্ধ্যা ৭ টায় তথ্য-চিত্র প্রদর্শন।

২০০৪ সালের ১৩ মার্চ। খুলনা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে একটি শোকাবহ দিন। এ দিনে এক আনন্দঘন মুহূর্তে একটি খবরে শোকে স্তম্ভিত ও মুহ্যমান হয়ে পড়েন খুবির শিক্ষক-শিক্ষার্থীরা।

সুন্দরবন ভ্রমণে গিয়ে নদীতে গোছল করতে নেমে কটকায় খুবি ও বুয়েটের ১১ শিক্ষার্থীর সলিল সমাধি হয়। এ উপলক্ষে খুবিতে প্রতি বছর শোক দিবস পালিত হয়। ইতিমধ্যেই দিবসকে ঘিরে ক্যাম্পাসে শোকের আবহ তৈরি হয়েছে।

২০০৪ সালের ১২ মার্চ রাত সাড়ে ৯টার দিকে খুলনা বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য ডিসিপ্লিনের ৭৮ জন ছাত্র-ছাত্রী এবং তাদের ২০ জন অতিথি নিয়ে খুলনা থেকে রওনা দেয় সুন্দরবনের উদ্দেশ্যে।কটকা সী-বিচে ঘোরাঘুরির সময় হঠাৎ জোয়ারের টানে সমুদ্রে হারিয়ে যায় অনেকেই, স্রোতের সাথে যুদ্ধ করে কেউ কেউ তীরে ফিরতে পারলে ও ফিরে আসতে পারেনি ওরা ১১ জন।

এরা হলেন- খুবির স্থাপত্য ডিসিপ্লিনের ৯ শিক্ষার্থী আরনাজ রিফাত রূপা, মো. মাহমুদুর রহমান, মাকসুমুল আজিজ মোস্তাজী, আব্দুল্লাহ হেল বাকী, কাজী মুয়ীদ বিন ওয়ালী, মো. কাওসার আহমেদ খান, মুনাদিল রায়হান বিন মাহবুব, মো. আশরাফুজ্জামান, মো. তৌহিদুল এনাম এবং বুয়েটের দু’জন ছাত্র সামিউল ও শাকিল।

সেখান থেকেই প্রতিবছর খুবির ক্যাম্পাসে এই দিনে মহা শোকের মাঝে পালিত হয় কটকা দিবস।

ফেইসবুক মন্তব্য

Leave A Reply